ফিঞ্চের শতকে ভারতের সামনে বড় লক্ষ্য

1.Finch

অ্যারন ফিঞ্চের শতকে ভারতকে বড় লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ ওয়ানডেতে জিততে হলে সফরকারীদের ৩৪৯ রান করতে হবে।

ক্যানবেরার ম্যানুকা ওভালে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ উদ্বোধনী জুটিতে ১৮৭ রান এনে দেন স্বাগতিকদের।

১০৭ বলে ৯টি চার ও দুটি ছয়ে ১০৭ রান করেন ফিঞ্চ। ওয়ানডে ক্রিকেটে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার পঞ্চম সর্বোচ্চ শতক করা ক্রিকেটার হয়ে গেছেন ফিঞ্চ। এটি তার ক্যারিয়ারের সপ্তম শতক।  অস্ট্রেলিয়ার হয়ে ইনিংস উদ্বোধন করতে নেমে সর্বোচ্চ ১৬টি শতক অ্যাডাম গিলক্রিস্টের। ১৫টি শতক নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মার্ক ওয়াহ। তৃতীয় স্থানে থাকা ম্যাথু হেইডেনের শতক ১০টি। এরপরই আছেন জিওফ মার্শ (৯টি)।

ভারতের বিপক্ষে শতকটি করার পথে ওয়ানডে ক্রিকেটে ২ হাজার রানও পূর্ণ করেন ফিঞ্চ। ২ হাজার রান করতে তিনি ইনিংস খেলেন ৫৪টি। দুই হাজার রানের মাইলফলক পেরোতে তার চেয়ে কম ইনিংস খেলা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান আছেন আর দুজন। হেইডেন ওয়ানডেতে ২ হাজার রান করেছিলেন ৫৩ ইনিংস খেলে। আর ডেভিড বুনের লেগেছিল ৫২ ইনিংস। গ্রেগ চ্যাপেল আর জর্জ বেইলি ২ হাজার রান পূর্ণ করতে খেলেন ফিঞ্চের সমান ৫৪টি করে ইনিংস।

দ্বিতীয় সন্তানের জন্মের পর পর এই প্রথম ব্যাট করতে নামা ওয়ার্নার ৭ রানের জন্য শতক পাননি। ১২টি চার ও একটি ছয়ে ৯২ বলে ৯৩ রান করেন তিনি।  দুই উদ্বোধনী ব্যাটম্যানের বিদায়ের পর ৬৭ রানের জুটি গড়েন অধিনায়ক স্টিভেন স্মিথ ও মিচেল মার্শ (৩৩)। দলের তৃতীয় সর্বোচ্চ স্কোর অধিনায়ক স্মিথের। ৪টি চার ও ৩টি ছয়ে ২৯ বলে ৫১ রানের ঝড়ো এক ইনিংস খেলেন তিনি।

পর পর দুই ওভারে এই দুই ব্যাটসম্যানের আউটের পর দ্রুত বেইলি, জেমস ফকনার ও ম্যাথু ওয়েড ফিরে গেলে মনে হচ্ছিল সাড়ে তিনশতে পৌঁছতে পারবে না স্বাগতিকরা। তবে গ্লেন ম্যাক্সওয়েলের ২০ বলে ৪১ রানে ভারতকে সাড়ে তিনশ’ ছুঁই ছুঁই লক্ষ্য দিতে পারে অস্ট্রেলিয়া।

৪ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার ইশান্ত শর্মা। তবে এর জন্য ১০ ওভারে ৭৭ রান দিতে হয় এই পেসারকে। ৬৭ রান দিয়ে ৩ উইকেট নেন উমেশ যাদব।

প্রথম তিনটি ওয়ানডে জিতে পাঁচ ম্যাচের সিরিজ এরই মধ্যে জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।