প্রধানমন্ত্রীর নির্দেশ পেলেই কোটা বাতিলের প্রজ্ঞাপন: জনপ্রশাসন সচিব

gee

সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে প্রজ্ঞাপন জারির বিষয়টি সরকারের চূড়ান্ত বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোহাম্মদ মোজাম্মেল হক খান।

মঙ্গলবার সচিবালয়ে কোটা সংস্কার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের অগ্রগতি ও প্রক্রিয়া নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সচিব বলেন, কোটা বাতিল বা সংস্কারের ব্যাপারে প্রধানমন্ত্রী যে মন্তব্য বা নির্দেশনা দিয়েছেন, এর প্রজ্ঞাপন জারি করতে একটু অপেক্ষা করতে হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ই এ প্রজ্ঞাপন জারি করবে।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের ৭ মে পর্যন্ত কর্মসূচি স্থগিত থাকার বিষয়ে জনপ্রশাসন সচিব বলেন, যখন ছাত্ররা আন্দোলন করছিল, তখন সরকারের প্রতিনিধিরা ৭ তারিখ পর্যন্ত এক মাস আন্দোলন স্থগিত করতে বলেছিলেন। তারা আশ্বাস দেওয়ার পরও আন্দোলন থামেনি।

সচিব বলেন, কোটা নিয়ে কোনো নির্দেশনা তারা পাননি। তবে মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে। প্রয়োজনে সরকারপ্রধানের নির্দেশনায় কমিটি গঠন করা হবে। তবে এখনও সরকারের কোনো নির্দেশনা আসেনি। প্রধানমন্ত্রী যখন নির্দেশ দেবেন, তখনই বাস্তবায়িত হবে।

প্রধানমন্ত্রী কোটা বাতিলের কথা বললেও ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থায় চাকরির কথা বলেছেন। কোটা বাতিল হলে তাদের বিষয়ে কী সিদ্ধান্ত হবে- এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন সচিব বলেন, নৃগোষ্ঠী ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে। প্রধানমন্ত্রী নিশ্চয়ই সেটাই চিন্তা করে সংসদে বলেছেন।

এদিকে কোটা বাতিলসংক্রান্ত প্রজ্ঞাপন জারির দাবিতে বুধবার দেশব্যাপী বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোয় একযোগে মানববন্ধন কর্মসূূচি পালন করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।