এখন থেকে টিআর-কাবিখা’য় নগদ টাকা

03b782bf7639344163ab884d3aea86cd-

এখন থেকে টিআর (টেস্ট রিলিফ) ও কাবিখা’য় (কাজের বিনিময় খাদ্য) গম ও চালের পরিবর্তে নগদ টাকা দেওয়ার বিষয়টি বিবেচনা করছে সরকার। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাবও পাঠানো হয়েছে।
বুধবার জাতীয় সংসদে একাধিক সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের জবাব দিতে গিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ তথ্য জানান। এর আগে সরকার দলীয় হুইপ আতিউর রহমান ‍আতিকসহ বেশ কয়েকজন সংসদ সদস্য টিআর ও কাবিখা টাকায় প্রদানের দাবি জানান।
তাদের দাবির সঙ্গে একমত পোষণ করে ত্রাণমন্ত্রী বলেন, টিআর কাবিখায় যে গম বা চাল দেওয়া হয় তা বিক্রি করে ন্যায্য অর্থ পাওয়া যায় না। এগুলো বিক্রি করলে (প্রতি টন হিসেবে) ১৪ থেকে ২০ হাজার টাকা পাওয়া যায়। অথচ ভাউচার দিতে হয় ৩৬ হাজার টাকার। এজন্য সংসদ সদস্যসহ আমাদের প্রশ্নের সম্মুখিন হতে হয়।
তিনি বলেন, টিআর ও কাবিখা টাকায় প্রদান করা গেলে কাজের পরিমাণ দ্বিগুন বেড়ে যাবে। গম বা চাল দিলে যেখানে আমরা ১৬ হাজার টাকার কাজ করতে পারি সেখানে টাকা দেওয়া গেলে পুরো ৩৬ হাজার টাকা কাজে লাগানো যাবে।

মন্ত্রী আরো বলেন, টিআর ও কাবিখা টাকায় প্রদানের জন্য অর্থমন্ত্রী, কৃষিমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলাম। আমরা অর্থমন্ত্রীকে বুঝাতে সক্ষম হয়েছি। এ বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছি। আশা করি প্রধানমন্ত্রী বিবেচনা করে এটা বাস্তবায়ন করবেন।