ম্যাজিস্ট্রেট কোর্টে ২৮ জনের বিরুদ্ধে ধর্মকে অপমানের বিরুদ্ধে মামলা

মামলা

এথিস্ট ইন বাংলাদেশ নামক একটি ম্যাগাজিনে ইসলাম ধর্ম, মুসলমানদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এবং ধর্মের নানা বিষয় নিয়ে কটূক্তি ও বিদ্বেষমূলক লেখা লিখবার দায়ে গত সোমবার (১২ই ফেব্রুয়ারী) দিন দুপুরে সাভার আমলী আদালতের, চীফ ম্যাজিস্ট্রেট এর চেম্বার আদালতে একটি ধর্ম অবমাননার মামলা দায়ের করা হয়েছে। মামলার বাদী হাবিবুর রহমান কর্তৃক এই মামলায় প্রধান আসামী করা হয়েছে ইয়াজ কাওসার নামক এক লেখককে। এই লেখক সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ক্রিকেটার মাশরাফী ও শুভাশীসের ভেতরে বি পি এল এর একটি ম্যাচের উত্তেজনাকে কেন্দ্র করে অত্যন্ত কদর্য ভাষায় এই ম্যাগাজিনে ধর্ম নিয়ে বিদ্বেষ প্রসু্ত লেখা লেখেন। লেখার শিরোনাম ছিলো “শুভাষীশ মাশরাফির দ্বৈরথঃ বাংলাদেশীদের সাম্প্রদায়িক বীর্যপাত”

মামলার বাদী হেফাজত ইসলামীর সাভার শাখার নেতা হাবিবুর রহমান এই মামলাতে আরো যাদের আসামী করেছেন তারা হলেন আবু তাহের মুহাম্মদ মুস্তাফা, আদনান সাকিব, শারমিন খান, পিনাকীaib-4 দেব অপু, রিয়ানা ট্রিনা, এনায়েতুল হুদা, সৈয়দ মোহাম্মদ সজীব আবেদ, সৈয়দ ইশতিয়াক হোসেন, সানভি অনিক হোসেন,এম ডি আবদুল্লাহ আল হাসান, এম ডি মেহেদী হাসান, শাহাদাত হোসেন, প্রকাশনী প্রতিষ্ঠান সেক্যুলার পাবলিশার্স, মোঃ তোফায়েল হোসেন,রুজভেল্ট হালদার, আবু হানিফ, নাঈমুল ইসলাম, কাজী মোঃ সাইফুল হক ,আশেফ আবরার টিটু ,হুসেইন মোহাম্মদ পারভেজ,মিল্টন কুমার দে,তামজিদ হোসেন, সিদ্দিকুর রহমান প্রমুখ

সোমবার চীফ ম্যাজিস্ট্রেট আদালতের সাভার আমলী আদালতে বাংলাদেশের পেনাল কোডের ২৯৫ নং ধারাতে এই মামলা করা যায় বলে আদালত সূত্র জানা গেছে।ট্রাইব্যুনাল মামলার বিষয়ে শুনানি নিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)-এর পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে এক মাসের ভেতর তদন্ত করে রিপোর্ট জমা দেবার জন্য আদেশ দিয়েছেন।

মামলাটি দায়ের ও শুনানির পর বাদীপক্ষের আইনজীবী আহসান হাবীব এ তথ্য নিশ্চিত করেছেন।

আইনজীবী জানান, ‘লেখক ইয়াজ কাওসার একজন ইসলাম বিদ্বেষী ব্যাক্তি। ইসলাম নিয়ে তিনি অসংখ্য কটু কথা তার বিভিন্ন ব্লগ ও ম্যাগাজিনে লিখেছেন। পবিত্র ইসলামের অবমাননার অভিযোগে হাবিবুর রহমান বাদী হয়ে মামলাটি করেছেন। আমি তার পক্ষে আইনজীবী হিসেবে মামলাটি দায়ের করেছি।’

এই ব্যাপারে বাদীর মন্তব্য নিতে গেলে বাদীর সাথে থাকা হেফাজতের অন্যান্য কর্মীরা এই রিপোর্টারের দিকে তেড়ে আসে। তারা বলে “আপনাদের এই পত্র-পত্রিকাই বাংলাদেশে নাস্তিকতাকে প্রসার করছে ও প্রচার করছে। আপনাদের সাথে কিসের কথা”

এই সময়ে আদালত পাড়ায় কর্মীরা আল্লাহু আকবর, নারায়ে তাকবীর স্লোগান দিয়ে কিছু গাড়ী ভাংচুর করে।

কফ/জল্য/হা/আদালত/১২৩৪/৫