৫ ব্লগারের বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে মামলা

Tamzid vai wall grafitti-1

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে আজকে ঢাকার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালত নং-১ এ ৫ লেখকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এই পাঁচজন লেখক হলেন মুহম্মদ তামজীদ হোসাইন, জহিরুল ইসলাম, শাফী নেওয়াজ, রিয়ানা তৃণা এবং রুজভেল্ট হালদার। “এথিস্ট ইন বাংলাদেশ” নামের একটি ম্যাগাজিনে লেখালেখি করে মহানবী হযরত মুহম্মদ সাঃ এর বিরুদ্ধে কুৎসা রটাবার অভিযোগে এই মামলা করা হয়।

এই মামলার বাদী জনাব আশিকুজ্জামান মামলার আরজিতে বলেন যে বিবাদী তামজীদ তাকে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে নাস্তিকতা বিষয়ক লেখা পড়তে দিত এবং সে নিজস্ব ব্লগে ও ম্যাগাজিনে নিয়মিত লেখালেখি করত। এথিস্ট ইন বাংলাদেশের সাম্প্রতিক ইস্যুতে “কোরান কি আমাকে ভুল শিখিয়েছিলো” শীর্ষক লেখার মাধ্যমে তিনি প্রবল ভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করেন এবং এতে করে অনেকেই এই ব্যাপারে তাৎক্ষনিক বিক্ষোভ জানায়।

তিনি এই প্রতিবেদককে আরো বলেন যে আমি মনে করি আইনের মাধ্যমেই ব্যাপারটা সুরাহা করা ভালো সে কারনেই আমি আদালতে গিয়েছি। তবে আইন এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা না নিলে পরবর্তীতে তামজিদের কোনো আমরা দায়ী থাকব না।

এদিকে আলীপুরে তামজিদের বাসায় খোঁজ নিয়ে জানা গেছে বাসায় এখন কেউ নেই। পাশের বাসার প্রতিবেশীকে এই ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন তামজিদের পরিবারের সদস্যরা কোথায় এটা তিনি জানেন না। তবে তিনি শুনেছেন তার বিরুদ্ধে এলাকায় পোস্টারিং ও মুসল্লীদের মানব বন্ধন হয়েছে। এই ব্যাপারে ফরিদপুর কোতোয়ালী থানার এস আই সাজ্জাদ হোসাইনকে প্রশ্ন করা হলে তিনি বলেন “এই মামলা এখন তদন্ত পর্যায়ে রয়েছে। এই ব্যাপারে আমি মন্তব্য করব না”