ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল যুক্তরাষ্ট্রের

ee-5af2845ce85fd

ইরানের সঙ্গ করা পারমাণবিক চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছ মার্কিন যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

একই সঙ্গে ইরানের ওপর পারমাণবিক এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও দেওয়া হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

ট্রাম্প বলেন, ইরানের সাথে যে পরমাণু চুক্তি করা হয়েছে সেটি বজায় থাকলে দেশটি পারমাণবিক শক্তি অর্জন করবে। এ ধরনের চুক্তি কখনোই করা উচিত হয়নি।

তিনি বলেন, ইরান সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছে। লেবাননের হিজবুল্লা, ফিলিস্তিনের হামাস এবং আল-কায়েদাকে ইরান সমর্থন দিচ্ছে। আমরা যদি এখন কিছু না করি, তাহলে আমরা জানি ভবিষ্যতে কী হবে!

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের সাথে পারমাণবিক চুক্তি একজন মার্কিনি হিসেবে তার জন্য বিব্রতকর।

বিবিসি বলছে, ২০১৫ সালে বারাক ওবামা মার্কিন প্রেসিডেন্ট থাকাকালে পৃথিবীর বৃহৎ শক্তিগুলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া এবং জার্মানি পারমাণবিক চুক্তি করেছিল ইরানের সাথে।

ওই চুক্তির মূল বিষয় ছিল, ইরান পরমাণু কার্যক্রম বন্ধ রাখবে এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি কমিশন ইরানের যে কোন পরমাণু স্থাপনায় যে কোন সময় পরিদর্শন করতে পারবে। অর্থাৎ ইরান যাতে পারমাণবিক অস্ত্র তৈরি করতে না পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায় ইরানকে নজরদারির মধ্যে রাখতে পারবে।

এর বিনিময়ে ইরানেরে ওথেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়া হয়েছিল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প আমেরিকার পক্ষ থেকে আবার নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ করেছেন ইরানের ওপর।

ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যেসব প্রতিষ্ঠান এখনো ইরানের সাথে ব্যবসা করছে তাদের ছয়মাস সময় দেয়া হয়েছে যাতে তারা সেসব ব্যবসা-বাণিজ্য বন্ধ করে।