এসডিজি বাস্তবায়নের কর্মসূচি পর্যালোচনার সুপারিশ

o

জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের প্রাক্কালে বিশ্বব্যাপী নাগরিক সংগঠনগুলো ১৯ থেকে ২৬ সেপ্টেম্বর টেকসই উন্নয়ন অভীষ্টে এসডিজি অগ্রগতি নিরীক্ষার লক্ষ্যে গ্লোবাল একশন সপ্তাহ পালন করছে। এরই অংশ হিসেবে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র, জিক্যাপ, এসডিজি একশন অ্যালায়েন্স বাংলাদেশ, একশন ফর সাসটেইনএবল ডেভেলপমেন্টের সহায়তায় বাংলাদেশে এসডিজি অগ্রগতি নিরীক্ষার লক্ষ্যে ১৭ টি অভীষ্টর মধ্যে ছয়টি উন্নয়ন অভীষ্টকে সামনে রেখে অনলাইনে এসডিজি নাগরিক স্কোরকার্ড বাংলাদেশ প্রক্ষেপণ করে । এই নাগরিক স্কোরকার্ডের ফলাফলকে সামনে রেখে ২০টি জেলায় গতকাল শনিবার নাগরিক জনসমাবেশ অনুষ্ঠিত হয়।

এরই ধারাবাহিকতায় গতকাল অনলাইনে জাতীয় জনসমাবেশ অনুষ্ঠিত হয়।সুপ্রর চেয়ারপারসন আবদুল আউয়ালের সঞ্চালনায় এবং সুপ্র নির্বাহী বোর্ডের সদস্য এস এম হারুন অর রশীদ লালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন অঞ্চল থেকে উন্নয়নকর্মী ও প্রতিষ্ঠানের পক্ষ হতে নিজ নিজ অবস্থান এবং অগ্রগতি তুলে ধরেন।

আলোচনায় উন্নয়ন অভীষ্ট ০২ (ক্ষুধা মুক্তি), ০৩ (সুস্বাস্থ্য ও কল্যাণ), ০৪ (গুণগত শিক্ষা), ০৫ (জেন্ডার সমতা), ১০ (অসমতার হ্রাস), ১৩  (জলবায়ু কার্যক্রম) নিয়ে আলোচকবৃন্দ করোনা মহামারির আলোকে এই গোলগুলোতে বাংলাদেশের বর্তমান পরিস্থিতির ওপর আলোকপাত করেন। সফলতার সঙ্গে টেকসই উন্নয়নের লক্ষ্য বাস্তবায়ন করতে হলে তৃণমূল এবং জাতীয় পর্যায়ে নীতিগত সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নাধীন বিভিন্ন কর্মসূচির পর্যালোচনা করার তাগিদ দেন।