কালীগঞ্জে খ্রীস্টান ধর্মপল্লীতে দুধর্ষ ডাকাতি, আটক ২

Gazipur-4-11-Feb

গাজীপুরের কালীগঞ্জে এবার খ্রীস্টান ধর্মপল্লীতে দুধর্ষ এক ডাকাতির ঘটনা ঘটেছে। বুধবার দিবাগত রাত আনুমানিক আড়াইটার দিকে উপজেলার তুমিলিয়া ধর্মপল্লীর সেন্টমেরীস্ ক্যাথলিক মা ও শিশু সেবা কেন্দ্রে ডাকাতির  ঘটনাটি ঘটে।

সংঘবদ্ধ ওই ডাকাতরা  নগদ টাকা ও মূল্যবান জিনিসপত্র সহ প্রায় ৩লাখ টাকার মালামাল লুট করে  নিয়ে গেছে বলে জানিয়েছেন  ওই সেবা কেন্দ্রের লোকজন। স্থানীয় লোকজন ডাকাতি হচ্ছে বুঝতে পেরে পুলিশে খবর দেয় । ডাকাতরা  লোকজনের আনাগোন বুঝতে পেরে পালানো চেষ্টা করে। এ সময় স্থানীয়দের সহযোগীতায় পুলিশ ডাকাত দলের ২ সদস্যকে আটক করে থানায় নিয়ে যায়। এর আগে চলতি মাসের ৪ তারিখে একই উপজেলার নাগরী ইউনিয়নের খ্রীস্টান ক্রেডিট ইউনিয়ন লি’র কার্যালয়ে ডাকাতির ঘটনা ঘটে।

তুমিলিয়া খ্রীস্টান ধর্মপল্লীর প্যারিস কাউন্সিলের সভাপতি ফাদার ডমেনিক রোজারিও সেন্টমেরীস্ ক্যাথলিক মা ও শিশু সেবা কেন্দ্রের পরিচালক সিষ্টার চামিলির বরাদ দিয়ে জানান, বুধবার দিবাগত আনুমানিক আড়াইটার দিকে খালি গায়ে আন্ডারওয়ে পড়া ১০/১২ জনের একটি সশস্ত্র ডাকাত দল ধর্মপল্লীর দেয়াল টপকে ভেতরে প্রবেশ করে। দুই নৈশ্য প্রহরী রবি কস্তা (৫০) ও জনপালমা (৪৫) হাত-পা বেঁধে মারধর করে। পরে দ্বিতল ভবনের সেন্টমেরীস্ ক্যাথলিক মা ও শিশু সেবা কেন্দ্রের মূল কলাপসিপল গেইটের তালা ভেঙ্গে নিচ তলার একটি রুমে থাকা নার্স সঙ্গীতাকে অস্ত্রের মুখে জিম্মি করে বেঁধে ফেলে এবং ওই স্থানে ডাকাত দলের দুই জন পাহারা দেয়। কিন্তু পাশের রুমে হাসপাতালে পরিচালক চামেলী বিষয়টি টের পেয়ে চুপ করে থাকেন।
এ সময় ডাকাতদের বাকী সদস্যরা উপরের তলায় গিয়ে সিষ্টার ডা: প্রনতিকে অস্ত্রের মুখে জিম্মি করে বেঁধে ফেলে। উপরের তলার অন্য একটি রুমে সিষ্টার অনিতাকে নিচতলা থেকে ফোন দেয় চামেলি। পরে অনিতার হাতের কাছে ছিল বিপদ সংকেতের ঘন্টা। তিনি ঘন্টা বাজানো শুরু করেন। তার ঘন্টা শুনে তুমলিয়া ধর্মপল্লীর মূল বিপদ সংকেতের ঘন্টা বাজানো হয়। স্থানীয়রা ঘন্টার আওয়াজ পেয়ে ডাকাতদের তাড়া করেন।

ডাকাতরা পালানোর সময় পুলিশ ও স্থানীয়রা মাদারীপুর সদর থানার দেবরাজ গ্রামের সালেহ মুন্সীর ছেলে আবুল বাশার (২৭) ও ঠাকুরগাঁও সদর থানার বদরসরী গ্রামের নাসির মিয়ার ছেলে আয়নাল হোসেন (৩০) কে আটক করলেও বাকীরা পালিয়ে যেতে সক্ষম হয়। পুলিশ জানায়, আটকতৃতরা রাজধানীর বাড্ডার মেরুল এলাকায় থাকেন।

তুমিলিয়া খ্রীস্টান ধর্মপল্লীর প্যারিস কাউন্সিলের সহ-সভাপতি বাদল বেনজামিন রোজারিও জানান, চলতি মাসে ৪ তারিখে উপজেলার নাগরী ক্রেডিট ইউনিয়নে ডাকাতি এবং ৮ তারিখে একই উপজেলার চৌড়োখোলা গ্রামের শীতল পেরেরার বাড়ীতে ডাকাতির চেষ্টা করে। একটার পর একটা ডাকাতির ঘটনায় উপজেলার সংখ্যালঘু খ্রীস্টান ধর্মাবলম্বীরা নির্ঘুম রাত এবং তাদের জান-মালের নিরাপত্তা নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছে।

এ ব্যাপারে কালীগঞ্জ থানায় অফিসার ইনচার্জ (ওসি) মো. মুস্তাফিজুর রহমান জানান, এটা ডাকাতি না। ডাকাতির চেষ্টাকালে পুলিশ আর জনগণ মিলে ২ জনকে আটক করা হয়েছে।