জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের বিরুদ্ধে কেন মামলা নয়

a92e2fb223e21f11ca8d73a1465e9b28-

মারা যাওয়ার পরও শিশুকে আইসিইউতে রেখে টাকা আদায়ের ঘটনায় জাপান-বাংলাদেশ হাসপাতালের বিরুদ্ধে কেন মামলা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি মোয়াজ্জেম হোসাইন ও বিচারপতি বদরুজ্জামানের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতারের ব্যবস্থাপনা পরিচালককে ১০ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
এর আগে গত বুধবার মারা যাওয়ার একদিন পরও এক শিশুকে আইসিইউতে রেখে মোটা অংকের টাকা আদায় করাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালকে সাড়ে ১১ লাখ টাকা জরিমানা করেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
ঘটনার বিবরণীতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, মৃত শিশুকে জীবিত দেখিয়ে ভর্তি রেখে পরিবারের কাছ থেকে মোটা অংকের অর্থ নিচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষ। অভিযান চালানোর সময় দেখি বাচ্চাটি গত মঙ্গলবার থেকেই ক্লিনিক্যালি ডেড। তাদের ফাইলপত্রেও বাচ্চাটি মৃত উল্লেখ থাকলেও পরিবারকে বাচ্চাটি জীবিত বলে জানানো হয়।
এ ঘটনায় ছয়জনকে আটক করেছে র‌্যাব। এরা হলেন- মো. নজরুল ইসলাম (৩৯), ডা. শরিফুজ্জামান (২৯), মো. কাওসার (৫২), মোছা. লিজা (২৫), মনতেশ মণ্ডল (৩৮) ও সুমন মণ্ডল (২৮)।
র‌্যাব সদর দফতর থেকে বাংলা ট্রিবিউনে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৯ ফেব্রুয়ারি ১ বছর ৪ মাসের এক শিশু আইসিইউতে মারা গেলেও শিশুটিকে জীবিত দেখিয়ে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসার নামে পরিবারের কাছ থেকে মোটা অংকের অর্থ আদায় করা হচ্ছে। এছাড়া অনভিজ্ঞ ডাক্তার দিয়ে শিশু রোগের চিকিৎসা করা হচ্ছে।